جاري تحميل ... فنون

إعلان الرئيسية

جديد فنون

عاجل

إعلان في أعلي التدوينة

جديد موقع علَّم نفسك

جديد علَّم نفسك
شعرMd Solaiman Daria

যখন আমি থাকবোনা এই ভূবনে

 

সাপ্তাহিক কবিতা প্রতিযোগিতা

শিরোনাম -  আমাকে খুঁজে নিও                       

কবির নাম  -        মোঃ সোলায়মান দাড়িয়া

তারিখ  12/5/21

যখন আমি থাকবোনা এই ভূবনে


তখন খুঁজে নিও তোমরা আমাকে

এই কৃষ্ণচূড়ার ডালে রঙিন বেশে

নয়তো খুঁজে পাবে বকুল গাছ তলে।

আমাকে খুঁজে নিও তোমরা সবুজ ধানক্ষেতে

কৃষকের সাথে ক্যারাইল, কাস্তে, কোদাল হাতে

নয়তো পাবে তোমরা ধান শালিকের বেশে

বা বুনো হাঁসের সাথে আবার আসর ফিরে।

আমাকে খুঁজে নিও তোমরা  জারুল গাছের ডালে

বা হিজল গাছে কাল ভোমরা হয়ে মধু খাবার বেশে

নয়তো পাবে সাদা সাদা বকের সাধে উড়ে যেতে

ঐ দূর পাহাড়ে শিমুল  গাছে যেখানে ফুল ফুটেছে।

আমাকে খুঁজে নিও তোমরা বর্ষণ মুখর অন্ধকার রাতে

ডাহুকের বেশে ডাকবো আমি বৃষ্টিতে ভিজে সারা রাত ধরে

নয়তো পাবে আমাকে ঐ কদম গাছের কচি ডালে

সেখানে থাকবো আমি ফুল হয়ে ফুটে।

আমাকে খুঁজে নিও তোমরা বট গাছের তলে

যেখানে জমবে বৈশাখী মেলা, বৈশাখ মাসে

সার্কাস দলে থাকবো আমি জোকার হয়ে

নয়তো ছোট শিশুর সাথে, বাঁশের বাঁশি হাতে।

আমাকে খুঁজে নিও তোমরা লিক লিক করে বেড়ে ওঠা

মালঞ্চ ডগার সাথে ঘাস ফড়িং হয়ে

নয়তো পাবে আমাকে সজনে ডাটা বা কুমড়ো ফুলের ভেতরে

অথবা যাত্রা পালার সাথে, যাত্রf পালার বিবেকের পানের বেশে।

আমাকে খুঁজে নিও তোমরা পদ্মা, মেঘনা, যমুনা জলে

নৌকার মাঝি নয়তো জেলের বেশে,

বাইবো নৌকা নয়তো ধরবো ইলিশ মাছ পদ্মার জলে

উড়বো আমি শঙ্খ চিল বা বাজ পাখি হয়ে।

আমাকে খুঁজে নিও তোমরা  অগ্রহায়ণ ও পৌষে নবান্ন উসবে

কাস্তে হাতে ফসল কাটবো আমি কৃষকের সাথে সকাল সন্ধ্যাতে

নয়তো পাবে আমাকে ফাল্গুনের  আম্রকাননে, আম্র মুকুলে

নতুবা জাম, জামরুল, লিচু, কাঁঠাল আর লাউয়ের ফুলে মৌমাছি হয়ে।

.....০০....০৪.০১.১৯


***********************


***********************

الوسوم:

إعلان في أسفل التدوينة

اتصل بنا

نموذج الاتصال

الاسم

بريد إلكتروني *

رسالة *