جاري تحميل ... فنون

إعلان الرئيسية

جديد فنون

عاجل

إعلان في أعلي التدوينة

جديد موقع علَّم نفسك

جديد علَّم نفسك
عالميTareq Al Islam

আবারও আত্মা খন্ডাবো

 

Tareq Al Islam

"আবারও আত্মা খন্ডাবো"

"""""""""""""""""""""""""""""""""""""

সৃষ্টির বাসনায় ভাঙ্গা গড়া নিরন্তর,

সামর্থ থাকতে অপূর্ণতা নিয়ে দেহ ত্যাগ করতে চাই না একদম,

পিতৃত্বের অপমান দূর্বিষহ,

জন্ম দিয়েছি কাপুরুষ শতশত,

সময়ের দাবীতে রাজপথে ঝড় তুলতে পারে না যে সন্তান সে সন্তান নিষ্প্রয়োজন,

ভোরের সূর্যোদয়ে শয্যা ত্যাগ করে না যে সন্তান সে সন্তানের পিতা আমি নই,

দেশ মাতৃকার মানুষের টানে হায়দারী হাঁক হাঁকতে পারে না যে সন্তান সে সন্তানের পিতৃ পরিচয় মুছে দিতে চাই,

মানবিক বিপর্যয়ে মানবতার কথা বলতে পারে না যে সন্তান সে তো সন্তান নামের কলঙ্ক,

যে সন্তান ব্যক্তিত্বহীন, নারী লোভী, নেশাগ্রস্ত,

যে সন্তানের হাতে কলমের বদলে অস্ত্র,

যে সন্তান নষ্ট সময়ের দুষিত হাওয়ায় হৃষ্টপুষ্ট,

যে সন্তান যৌবনপ্রাপ্ত অথচ ভাসিয়ে দিয়েছে গা বৈরী হাওয়ার নষ্ট স্রোতে,

যে সন্তাম নীতি কথায় বিরক্তি বোধ করে,

যে সন্তান জীবনবোধে উদ্বুদ্ধ নয়,

যে সন্তান শিক্ষিত তবে সুশিক্ষিত নয়

সে সন্তানের পিতৃ পরিচয় চিরতরে মুছে দিতে চাই,

হাজারো সন্তানের কার্যকলাপে আজ আমার পিতৃত্ব চরমভাবে লাঞ্চিত,

প্রাতিষ্ঠানিক শিক্ষা ওদের মানুষ করতে পারেনি এখনও,

নকল করে পরীক্ষায় পাশ করার চেয়ে ফেল করা অধিক উত্তম ওদের বুঝাতে পারিনি এখনও,

দশটি টাকা কুড়িয়ে পাওয়ার চেয়ে কষ্টার্জিত একটি টাকা অধিক সম্মানের,

ওদের বুঝাতে পারিনি আমি,

শত দুঃখের মাঝেও ঠোঁটের ফাঁকে মিষ্টি হাসির রেখা টানতে পারা অনেক মহত্বের এটাও বুঝাতে পারিনি আমি,

ওরা সহনশীল হতে শেখেনি,

নিরাপত্তাহীন সাইবার সংস্কৃতি

ওদের মাথাটা চিবিয়ে খাচ্ছে ওরা একেবারেই বুঝেনি,

ওদের আচার আচরণে আমি শংকিত,

মনে হয় ওরা ভীন গ্রহের কোন হাইব্রীড জন গোষ্ঠীর নব প্রজন্ম,

আজ প্যারেন্ট স্টক নষ্ট প্রায়,

তাই আমি আবারও আত্মা খন্ডাবো,

খাঁটি প্রজন্মের নব সৃষ্টি কল্পে

আমি আবারও আত্মা খন্ডাবো,

সকল পিতাদের অপূর্ণ বাসনাগুলো পূরণ করতে আমি আবারও আত্মা খন্ডাবো,

আমার পূণর্বার খন্ডিত আত্মাগুলো আদর্শের চরম শিখরে দন্ডায়মান হবে,

দেশি সংস্কৃতি, আদি ঐতিহ্য,  দেশাত্ববোধ, বিশ্বভ্রাতৃত্ববোধ ধরে রাখবে পরমানন্দে,

সময়ের দাবীতে ওরা আপোষহীন নির্ভীক হবে,

ওরা সত্য সুন্দরকে ধরে রাখবে দীপ্ত অঙ্গীকারে,

এখনও সৃষ্টির সামর্থ আছে

তাই আবারও আত্মা খন্ডাবো,

যুদ্ধ বিধ্বস্ত পৃথিবীর চলমান ভুলগুলো শুধরে দিতে আমি আবারও আত্মা খন্ডাবো.....

#তারেক আল ইসলাম

বাংলাদেশ

১৬ নভেম্বর, ২০২২


***********************


***********************

الوسوم:

إعلان في أسفل التدوينة

اتصل بنا

نموذج الاتصال

الاسم

بريد إلكتروني *

رسالة *